শাশ্বত সঙ্গীত
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

চিরায়িত সেই গান শাশ্বত সঙ্গীত আজ পেলব গলায় তুলি
সুরের মোহনা ছেয়ে কাঁপন দিয়েছি মেখে গাই তাল লয়ে;
কখনোবা উঁচু তানে কাঁপিয়েছি পাখোয়াজ পুনঃ নিচু বুলি
বেহালার কাঁপা সুরে রাগিণীর মঞ্চায়নে -- পড়ে গান ক্ষয়ে।
সকলে বিভোর হলো নতুন গানের খেলা শুনতে এসেছে
তার মাঝে আমি চলি নিজের সাধনা গেয়ে বিধাতার নামে;
তুকের সারির ভাঁজে অন্তরা বিরাজে আজ রাগিণী ভেসেছে
সঞ্চারী গানের ক্ষুধা দিয়েছে রাগিণী সুধা নিজ মনস্কামে।।

কণ্ঠের নির্ঘোষ ক্ষীণ হয়ে আসে ধীরে ধীরে গানের আবহে
আবার করেছি উঁচু সাত চোরা সঙ্গীতের -- বাগ্ময়তা মেখে;
অন্তিম রাগিণী এলে আবার শাশ্বত তানে যেন মঞ্চে বহে
বিভোর মানুষে কাঁদে বিধাতার নাম শুনে গান উঠে চেখে।
লিখেছি তাঁহার কৃপা পেয়েছি বলেই আজ গেয়ে চলি নিজে;
আমার নিজের চক্ষু রাগিণীর কথা গেঁথে উঠে চণ্ড ভিজে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।